Thursday, August 17, 2017

ঘুষ

- সেভা রাজী হয়েছে আমার সাথে সাগরে যেতে।
খুশীতে গদগদ হয়ে বললো বউ। বাসায় কনসট্রাকশনের কাজ চলছে বলে এই সামারে কোথাও যাওয়া হয়নি। কয়েকদিন আগে আমাকে রাজী করিয়েছে একত্রে সাগরে যাবো বলে। সেভা আর ক্রিস্টিনাকেও বলেছিলাম, ওরা রাজী হয় নি। ক্রিস্টিনার কাজ আর সেভার খেলা। মনিকা, আন্তন অনেক বছর হল নিজেরা যায় বন্ধু বান্ধবীদের সাথে। প্ল্যান ঠিক, হঠাৎ মনে পড়লো ইন্ডিয়া থেকে দুজন আসছে দুবনায় কনফারেন্সে। এর আগেও এসেছে, ঘনিষ্ঠতা হয়ে গেছে। তাই বললাম
- আমি যেতে পারছি না। বন্ধুরা আসছে ইন্ডিয়া থেকে।
বউ কোন কথা বলে নি। ব্যাপারতা ওখানেই শেষ।
আজ সকালে বলল
- যদি কেউ না যায়, আমি একাই যাবো।
- যাও, ঘুরে আস।
একা গেলে সমস্যা নেই, তবে কারো সাথে গেলে সময় ভালো কাটে, বাসা ভাড়া পাওয়াও সহজ হয়। এরই মধ্যে সেভার রাজী হবার খবর।
- খুব ভালো তো। সেভা যাচ্ছে। কম্পিউটার থেকে একটু চোখ তুলে তাকাক।
- তিন হাজার রুবল দিতে হবে ওকে আমাকে কোম্পানি দেবার জন্য।
এভাবেই আজকালকার ছেলেমেয়েরা ঘুষ খেতে শেখে।

মস্কো, ১৭ আগস্ট ২০১৭



No comments:

Post a Comment